শিশু কিশোরদের জন্য অনলাইন কোর্স

Spread the love

prog1রাগিব হাসানের শিক্ষক.কমের সাফল্য অনেককে অনপ্রাণিত করেছে ইন্টারনেটে শিক্ষা কার্যক্রম শুরু করার। আমি নিজেও দুইটি কোর্সের পরিকল্পনা করছি। একটি শিক্ষক.কম থেকে অফার করবো। অন্যটি করবো সরাসরি অনলাইনে। মানে এটি ভিডিও ব্রডকাস্ট করবো। প্রাইমারি গণিতের ওপর এই কোর্সটি হবে। সবকিছু ঠিক ঠাক থাকলে একটি ট্রায়াল দিতে পারি আগামী শুক্রবার। এজন্য অফিসে আমরা একটা ফাইবার অফটিক কানকশনও নিয়েছি। দেখা যাক।
অনলাইন কোর্স নিয়ে সুবিনের সঙ্গে আমার প্রায়শ কথা হয়। আমার যেমন গণিত নিয়ে নানান চিন্তা থাকে সেরকম সুবিনের চিন্তার অন্যতম হলো কেমন করে প্রোগ্রামার বানানো যায়। ও আমাদের বাংলাদেশ গণিত অলিম্পিয়াড দলের একাডেমিক কাউন্সিলর, মুক্ত সফট ওয়্যার লিমিটেডের প্রধান নির্বাহী এবং বাংলা ভাষায় রচিত “কম্পিউটার প্রোগ্রামিং” বই-এর লেখক। তো, সে এবং  প্রকৌশলী ওয়াসী আহমেদ এবং আইএমওতে অংশগ্রহনকারীর প্রথম বাংলাদেশ গণিত দলের সদস্য প্রকৌশলী তাহমিদ রাফি মিলে শুশুদের জন্য একটি অনলাইন কোর্সের উদ্যোগ নিয়েছে।
সুবিন
সুবিন
সুবিনের কাছ থেকে জানা গেল  মূলত বাংলাদেশ ইনফরম্যাটিক্স অলিম্পিয়াড এর জন্যে আগ্রহীদের  প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর ভিত প্রস্তুত করাই এই কোর্সের লক্ষ্য। আগ্রহীদের জন্য ইউটিউবে প্রচারিত এক ভিডিও বার্তায় মীর ওয়াসি আহমেদ বলেন- দেশে ও আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণের ক্ষেত্রে এই কোর্সে অংশগ্রহণ সহায়ক ভূমিকা রাখবে। তবে, যারা অলিম্পিয়াডে অংশ নিতে আগ্রহী নয় কিন্তু প্রোগ্রামিং-এ আগ্রহী তাদেরও কাজে লাগবে। জানা গেছে এই কোর্সটি হবে ছয় সপ্তাহের। প্রতি সপ্তাহের বৃহস্পতিবারে ইউটিউবে ভিডিও লেকচার প্রচার করা হবে। অংশগ্রহণকারীরা এই লেকচার শুনে ও দেখে নিজেদের প্রস্তুতি নেবে। সপ্তাহের শেষ দিনে দেওয়া হবে কুইজ ও এসাইনমেন্ট। অংশগ্রহণকারীদের সে সকল কুইজ ও এসাইমেন্ট নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে জমা দিতে হবে। কোর্সের অন্যমত পরিচালক তাহমিদ রাফি জানিয়েছেন এসাইনমেন্ট ও কুইজের ভিত্তিতে তাদের একটি গ্রেডিং করা হবে। তবে, কোন সার্টিফিকেট দেওয়ার পরিকল্পনা তাদের নেই। অবশ্য কোর্স শেষে অনেকে আগ্রহী হলে তাদের জন্য একটি অনলাইন প্রোগ্রামিং কোর্সের আয়োজন করা হতে পারে। উল্লেখ্য যে, প্রাক বিশ্ববিদ্যালয়ের মিক্ষার্থীদের জন্য এই আয়োজন হলেও প্রোগ্রামিং-এ আগ্রহী নবীশরাও এই কোর্সে অংশ নিতে পারবে। এই কোর্সে অংশ নেওয়ার জন্য কোন ফী নেই। তবে, আগ্রহীদের আগামী ৫ সেপ্টেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করতে হবে এখানে

যারা অংশগ্রহণ করবে তাদের জন্য শুভ কামনা।

সবার সেকেন্ড ডিফারেন্সিয়াল নেগেটিভ হোক।

Leave a Reply