August 30th, 2017

প্রোগ্রামিং সংকেত লেখা বা কোডিং করার সময় ইন্ডেন্টিং একটা গুরুত্বপূর্ণ বিষয়?
কী মনে হয়?

আমরা যখন প্রোগ্রাম লিখতাম, একেবারে ফরমুলা ট্রান্সলেশনে, থকণ ইন্ডেন্টিং করতে হতো বলে আমার মনে নেই। এর কারণ হলো ওখানে স্টেমেন্টের নং থাকতো। আবার শুরুতে ৮০ কলামে লেখার সময় কিছু নিয়মকানুনও মানতে হতো। তবে, ইন্ডেন্টেশন ছিল না।
পরে কিছু ডেটাবেস নিয়ে কাজ আর এলিমেন্টারি সি শেখার সময় একটু আধটু ইন্ডেন্টিং-এর ব্যাপার দেখেছি। তবে, এ নিয়ে কখনো ভাবি নি। ভাবা যে যায় সেটাও মনে হয়নি!

আজ ডেভিড রবিনসনের ব্লগ না দেখলে জীবনে কখণো মনেও হতো না। ডেভিড রবিনসন স্ট্যাকওভার ফ্লোর একজন ডেটা সায়েন্টিস্ট। স্ট্যাকওভার ফ্লো’র ডেটা নিয়ে নানান রকম বিশ্লেসণ তিনি করেন। তাঁর অতি সম্প্রতি করা গরীব আর বড়লোক দেশের প্রোগ্রামারদের চাহিদা ও আচরণের ব্যাখ্যা বেশ কাটতি পেয়েছে। তবে, আমাকে আকর্ষন করেছে কয়েক মাস আগের এই ব্লগটি যেখানে তিনি বলেছেন- প্রোগ্রামাররা স্পেসবার বা ট্যাব ব্যবহার করে কোডিং-এ ইন্ডেন্ট করেন। এর সঙ্গে কী টাকা পয়সার সম্পর্ক আছে?

স্টেকওভার ফ্লো ২০১৭ এর সার্ভের ডেটা থেকে মনে হচ্ছে ট্যাব আর স্পেস ব্যবহারের সঙ্গে টাকা পয়সার একটা সম্পর্ক থাকতে পারে।

এই সার্ভেতে ২৮ হাজার ৬৫৭ জন ডেভেলপার অংশ নিয়েছে যারা নিজেদের পেশাদার ডেভেলপার ভাবে (ছাত্র বা অবসরপ্রাপ্ত নয়!)। এদের মধ্যে ৪০.৭% ট্যাব, ৪১.৮% স্পেস আর ১৭.৫% উবয়ই ব্যবহার করে। এদের মধ্যে ১২ হাজার ৪২৬ জন তাদের স্যালারি ডেটাও প্রকাশ করেছে। (আমার বাসায় যে আছে সে স্পেস ব্যবহার করে)

ডেটা বিশ্লেষন করে দেখা যাচ্ছে যে সব কোডাররা ট্যাবের পরিবর্তে স্পেস ব্যবহার করে তাদের আয় বেশি!!! এমনকি  যদি তাদের অভিজ্ঞতা একইও হয়!

রবিনসন জানাচ্ছেন যারা স্পেস ব্যবহার করে তাদের গড় আয় ৫৯ হাজার ১৪০ ডলার আর যারা ট্যাব ব্যবহার করে তাদের গড় আয় ৪৩ হাজার ৭৫০। আর যারা দুইটাই ব্যবহার করে তাদেরটা ব্যাপারটা ট্যাবের সঙ্গেই যায় বেশি।

এটি একটি আশ্চর্যজনক ফলাফল যদিও নিজে সরাসরি হয়তো কোন উপসংহারে পৌছে না। রবিনসন চেষ্টা করেছেন এর সঙ্গে দেশের জিডিপির কোন সম্পর্ক আছে কী না সেটা বের করতে। তবে, সেটা নিয়ে আমার আগ্রহ কম।
আমি খুবই অবাক হচ্ছি কেমন করে একটা ট্যাব বা স্পেস প্রোগ্রামারদের স্কিল বা এমন কিছুকে রিপ্রেজেন্ট করে।

কতো কী জানার আছে এই দুনিয়ার!

হ্যাপি কোডিং

 

আরও পড়তে পারেন:
কোন প্রোগ্রামিং ভাষা শিখবো?
বিডিওএসএন প্রোগ্রামিং বর্ষ ২০১৬
বছর জুড়ে কম্পিউটার প্রোগ্রামিং-এর নানা আয়োজন
শিখছি কোথায়, গরুর গুতায়!!!
কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ ২০১৬