August 31st, 2017

মেয়ের সঙ্গে অর্তেগা

এমানচিও ওর্তেগা চারবারের মতো বিল গেটসে তাঁর শীর্ষ ধনীর আসন থেকে সরালেন। ফোর্বসের হিসাবে এখন বিশ্বের এক নম্বর ধনী এই স্প্যানিশ মুদি দোকানের সহ-প্রতিষ্ঠাতা। বুধবার দুপুর ১২.৫ মিনিটে ওর্তেগোর সম্পদের পরিমাণ বিল গেটসের চেয়ে ২০০ মিরিযন ডলার বেশি ছিলো।

এর আগে আরও তিনবার ওর্তেগা এই তালিকার শীর্ষে উঠেছিল। এটি হলো বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বসের শীর্ষ ধনীর তালিকা। তবে, প্রতিবারই একদিনের মধ্যে তিনি আবার নেমে যান। ওর্তেগোর স্প্যানিশ মুদি দোকানটার নাম ইনডিটেক্স। এটির নাম লোকে কম জানে। বেশি জানে এটির সাবসিডিয়ারি জারা ফ্যাশন হাউসের নাম। মঙ্গলবার কিছুক্ষণের জন্য ইনডিটক্সের শেয়ারের দাম ১% বাড়লে অর্তেগার সম্পদ বিলের চেয়ে ১০০ মিলিয়ন ডলার বাড়ে। কিন্তু বিকেলে আবার পড়ে যান। কিন্তু কালকে দুপুরে তার সম্পদ বিলের চেয়ে ২০০ মিলিয়ন ছড়ালো।

ক’দিন আগে আমাজনের জেফ বেজোস এই তালিকার শীর্ষে উঠে সংবাদ মাধ্যমের শিরোনাম হয়েছিলেন।

৮১ বছরের অর্তেগার মোট সম্পদের পরিমাণ ৮৫ বিলিয়ন ডলারের বেশি যা গত একমাসে ১.২ বিলিয়ন বেড়েছে। অন্যদিকে একই সময়ে জেফের সম্পদ কমেছে ৪ বিলিয়ন ডলার! অন্যদিকে বিল গেটস মাত্র ৪.৬ বিলিয়ন ডলার দান করেছেন। অর্তেগার উঠে আসার পেছনে এই দুই-এরও একটা ভূমিকা আছে।

অর্তেগা প্রথম বার বিলকে টপকে ছিলেন ২০১৫-এর অক্টোবরে, তবে সেটা একদিনেরও কম সময়ের জন্য।
১৯৭৫ সালে এক দোকান কর্মচারী অর্তেগা তার সে সময়কার স্ত্রী রোজালিয়া মেরাকে সঙ্গে নিয়ে তাদের ইনডিটেক্স প্রতিষ্ঠা করেন যার বাজার মূল্য এখন ১০০ বিলিয়ন ডলারের বেশি যার ৮০%-এর মালিক অর্তেগা।

স্প্যানিশ অর্তেগা এখন ইনডিটেক্সের দৈন্দিন কাজে জড়িত নেই। একন তার শখ হলো নিউ ইয়র্ক, মাদ্রিদ, লন্ডন কিংবা সেরকম শহরে জমি কেনা। এজন্য প্রতি বছর তিনি আয় হিসাবে ৪০০ মিলিয়ন ডলার ইনডিটেক্স থেকে নেন।   তবে, অর্তেগার দান খয়রাতের তেমন রেকর্রড পাওয়া যাচ্ছে না।

আরও পড়তে পারেন:
খাচ্ছি, দাচ্ছি, দাড়ি কামাচ্ছি ...
নো রিস্ক, অল গেইন!!!
লং লিভ চীন-বাংলাদেশ ফ্রেন্ডশীপ
মুসিলম হাই স্কুলের ভাঙ্গা ছাদ...
আলবেয়ার কামু, স্টিফেন হকিং এবং আগামীর বিপদ!!!