September 8th, 2017

এই আইডিয়াটা আমার নয়। ফারদীম মুনির রুবাই-এর। ওর মা ওর সবচেয়ে বড় বন্ধু। দুই তিন ধাপ পরেই আমাকে পাওয়া যাবে। বাসাতে আমাদের সবার পড়া-লেখার জায়গা কাছাকাছি। ফলে, ওর পড়ার সময়ে বা অন্য সময়ে আমাদের নানান বিষয়ে আলাপ হয়। এর একটা বড় অংশ জুড়ে থাকে টেক-জগৎ।
ও খুব অবাক হয়ে জানতে চায় – এদেশে কেন খুব কঠিন টেক-মিটআপ হয় না, কেন বেশিরভাগ (সবাই নয়) টেকিরা সাধারণ মানের কিছু করতে চায়, কেন লোকজন কোন একটা কিছুর ভিতরে ঢুকে সেটাকে ফানা ফানা করে ফেলে না?

তাছাড়া ওর মনে প্রশ্ন জাগে কেন বিগ বিগ টেকি ব্লগগুলোর টপ ৫০ টেক-রাইটারের মধ্যে আমাদের লোকজনের উপস্থিতি খুবই কম। কেন লেবাননের টেকিরা যা পারে তা কেন আমাদের লোকেরা পারে না? ও রেগুলার বিভিন্ন টেক-সামিটে রেজিস্ট্রেশন করে (অনলাইন পার্টিসিপেন্ট হিসাবে)। সেখানকার বক্তাদের মধ্যে কেন আমাদের দেশের লোকজন কম? আমাদের তো হাসিন হায়দার, ফারিবা খান কিংবা তামিম শাহরিয়ার সুবিনের মতো উদাহরণ আছেই। তাহলে সেই সংখ্যাটা বাড়ানোর ব্যাপারে  আগ্রহীর সংখ্যা কম কেন? কেন কেউ কেউ একটা থিম ডাউনলোড করে, ইন্টারনেট থেকে স্ক্রিপ্ট নামিয়ে নিজের নামে সেটা চালিয়ে দেওয়ার চেষ্টা করে?
দেশে যে কয়টা সম্মেলনে বা জমায়েতে সে গিয়েছে সেখানে সে খুবই দেখেছে যে টেকি পডকাস্টগুলো নিয়ে আলাপ হয়, টেকি ব্লগের আলোচনা তার  চোখে পড়ে না (সে স্বীকার করেছে তার চৌহদ্দি খুব বড় নয়)। তার জাপানী, কোরিয়ান, কানাডিয়ান বন্ধুরা যেসব বিষয় নিয়ে আলাপ করে ঢাকার বন্ধুরা কেন সেগুলো নিয়ে ভাবে না!!!
এসব নিয়েই সে আসলে বিভিন্ন জনের সঙ্গে কথা বলতে চায়, আড্ডা দিতে চায়। আর সেটাই পডকাস্ট করতে চায়, আমাদের দুইজনের চ্যানলে। তবে, ও জানে টেকি সমস্যার সমাধান কেবল টেকনোলোজি দিয়ে হয় না। ওখানে সোসাইটি, ইকোনমিক্স এসে পড়ে। সেজন্য আমি তার শো’তে থাকবো যেন এই বিষয়গুলো আসলে সেটা আমি ধরতে পারি বা আলোচনাটে আরও একটু এগিয়ে নিতে পারি।
তার দু:খ হচ্ছে, এখনো কেউ যখন কোন দেশী টেক-ফোরামে সুবিন আংকেলকে প্রশ্ন করে তখন কেন প্রশ্ন করে – আমি ভাল প্রোগ্রামার হতে হলে আমাকে কি করতে হবে? আমি কীভাবে শুরু করবো????
অথচ এই সব প্রশ্নের উত্তর, খোদ সুবিন আংকেল না হলেও ৫০বার দিয়েছেন, সেগুলো একটু সার্চ করলেই পাওয়া যায়! কেন তাহলে লোকে আরও গভীরে ঢুকতে চায় না?
ওর এতো প্রশ্নের উত্তর আমার জানা নেই। এগুলো ওকেই খুঁজে বের করতে হবে। আর সেজন্য সে এই মুনির এন্ড মুনির পডকাস্টের আয়োজন করছে।

আশা করা যায়, অচিরেই এটি চালু করতে পারবো।

অতিথি বা স্পন্সর হতে চাইলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন  :পি।

শুভ সকাল।