July 1st, 2015

biplob2চাকরি খুঁজব না, চাকরি দেব – এই প্ল্যাটফর্মটা হওয়াতে আমার অনেক মানুষের সঙ্গে পরিচয় হয়েছে। তাদের কেও খেতে পছন্দ করে, কেও খাওয়াতে। কেও বেড়াতে যেতে কেও বাসায় বসে থাকতে। এদের বিরাট অংশই আমার অর্ধেক বয়সের কিন্তু কী আশ্চর্য আমি যখন তাদের সঙ্গে থাকি তখন নিজেকে তাদের বয়সী মনে হয়। আড্ডা ভেঙ্গে গেলেই তাই মনটা খারাপ হয়ে যায়। এদের যতজন সম্পর্ক আমি লিখতে চাই তাদের সবার সম্পর্ক আমি একদিন লিখে শেষ করবো, ইনশা আল্লাহ।

এদের মধ্য শফিউল আলম ইসলাম বিপ্লবের সঙ্গে আমার পরিচয় সম্ভবত ২০০৯ বা ২০১০ সাল থেকে যখন কী না ও আর একজন বন্ধুর সঙ্গে মিলে একটা এপ ফার্ম চালাতো। ওদের ফার্মের নাম ছিল ড্রয়েডবিডি। বিপ্লবকে চেনার একটা কারণ ও শাবিপ্রবির শিক্ষার্থী। শাবিপ্রবি আমার সেকেন্ড ক্যাম্পাস। আমি সেখানকার অনারারি এলামনি। তাই হয়তো চেনা। ঠিক দিনক্ষণ আমার মনে নাই। তবে, ড্রয়েডের দিনগুলো এবং  পরে ড্রয়েডের সমস্যা সংকুল দিনগুলোতে আমার সঙ্গে এর অনেক আলাপ হয়েছে। তখন থেকে আমি জানতাম ওর ঠিক ঠিক দাড়াবে। কাজে ৫জন কর্মী নিয়ে ২০১২ সালে অ্যাডভান্সড অ্যাপস বাংলাদেশ(এএপবিডি) নামে নতুন করে কাজ শুরুর কথা যখন জানাতে আসে তখন উৎসাহ দিয়েছি। এই প্রতিষ্ঠানের জন্ম হয়েছে আমার বাসার কাছে হাতিরপুলের একটা চায়ের দোকানে। মেনু সম্ভবত ছিল পুরি!!

এই কয় বছরে এএপবিডি লোকেবলে বেড়ে হয়েছে  ২৪  জন। এ ছাড়া শুরুতে ওরা কেবল মার্কেটপ্লেস গুলোতে কাজ করতো। দেখা হলে আমি এর বাইরের জগৎটাকেও দেখতে বলতাম। এখন তারা ক্লায়েন্টভিত্তিক কাজই বেশি করছে। স্বল্পতম সময়ে কাজের গুণমানের কারণে স্বীকৃতিও জুটেছে বেশ। ফ্রিলান্সার ডটকমের মোবাইল ফোন সেকশনে এক নম্বর এবং বাংলাদেশি ফ্রিল্যান্সারদের মাঝে সব সেকশনে দ্বিতীয় স্থান দখল করে আছে অ্যাডভান্সড অ্যাপস বাংলাদেশ। কাজের স্বীকৃতিস্বরূপ শফিউল আলম বিপ্লব ২০১৩ সালে বেসিসের ফ্রিলান্সার অ্যাওয়ার্ডও পেয়েছে। ফ্রিলান্সার ডটকম তাদের ব্লগে অ্যাডভান্সড অ্যাপস বাংলাদেশকে ফিচার্ড হিসেবে অর্ন্তভূক্ত করে।

আমি একসময় এটিএন নিউজে টেকনিউজ নামে একটা অনুষ্ঠান করতাম। সন্ধ্যা সাড়ে সাতটায় সে অনুষ্ঠান বিপ্লবদের নিয়ে একটা এপিসোড করেছিলাম। পরে যমুনা টিভিও এদেরকে নিয়ে অনুষ্ঠান করেছে। সেটা এখানে দেখা যেতে পারে।

বাংলাভিশনেও বিপ্লব ও তার এএপবিডি নিয়ে অনুষ্ঠান করেছে।

বিপ্লবের নতুন প্ল্যানের মধ্যে আছে আগামীদিনে লোকাল অ্যান্ড্রয়েড ডেভেলপারদের আয়ের সুযোগ তৈরির জন্য কাজ করা যা কিনা এখন সে গুছিয়ে এনেছে।

ওদের কাজের মধ্যে আছে Android মোবাইল অ্যাপস ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট, iOS মোবাইল অ্যাপস ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট

এবং  প্রয়োজনীয় গ্রাফিক এবং সার্ভার সাপোর্ট । এএপবিডি টিম এ পর্যন্ত ৪০০ এর বেশি মোবাইল এপ্লিকেশন তৈরী করেছে ১৫০ এর বেশি ক্লায়েন্ট এর জন্য।  Biplob1

তো, ওরা যে কেবল এপস বানায় তা নয়। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির আয়োজনে দেশব্যাপী আলোর ঝিলিকের ১০টা পর্ব ওরা স্পন্সর করেছে।  ‘চাকরি খুজবো না চাকরি দেব’ গ্রুপের উদ্যোগে “উদ্যোক্তা হাট” এর সিলভার স্পন্সর ছিল অ্যাডভান্সড অ্যাপস বাংলাদেশ।

২০১৪ সালের জন্য গ্রুপের উদ্যোক্তা সম্মাননাও পেয়েছে ওরা।

বিপ্লব ও তার অ্যাডভান্সড অ্যাপস বাংলাদেশের জন্য শুভ কামনা।

ওদের জয় হোক।

 

আরও পড়তে পারেন:
উদ্ভাবনের কল-কব্জা ৫: আমার রাস্তা ঠিক কর
উদ্ভাবনের কলকব্জা ৬ : শেয়ারিং ইনফরমেশন টু এমপাওয়ার সিটিজেন
আশিক ও তাঁর প্রিয়শপ ডট কম
উদ্যোক্তা গ্রুপের পাঁচ বছর
অভিনন্দন সওগাত নাজবিন খান