February 24th, 2016

habluঝংকার মাহবুবের কথা আমি প্রথম শুনি আমাদের সিইও কাম এসপি প্রমি নাহিদের কাছে। সে তখনো সিইও হয়ে ওঠে নাই। বিডিওএসএনের প্রোগ্রাম সংগঠক হিসাবে দিনভর নানান কাজ করে। তার কাছ থেকে একটা লিংক পেলাম। দেখাগেল ওয়েব প্রোগ্রামিং নিয়ে সাধারণের ভাষায় এমন ভিডিও আমার আগে কখনো দেখা হয়নি। তারপর দুইবার তার দুইটা অনুষ্ঠান করলো প্রমি। তো, এবারও সে এসেছে এবঙ আর কয়েকদিন থাকবে।

তবে, আগেরবারের মতো কিন্তু এবার আসাটা হলো না। এক নম্বর হলো মাহবুব আসার আগেই তার একটা পাণ্ডুলিপি আমার কাছে পাঠায়। আমি প্রায় ঝড়ের গতিতে পুরোটা স্ক্যান করে কয়েকটা মতামত ওর কাছে পাঠিয়ে দেই। বইটার নামটা মজার – হাবলুদের জন্য প্রোগ্রামিং!
নামটা দেখেই আমার মনে হল আহারে আমার জন্য বই কিনা ভুল সময়ে বের হয়েছে! তো, কি আর করা। আমি সময় পেলেই পাণ্ডুলিপিটা পড়ার চেষ্টা করি।

hablu3

ঝংকার মাহবুব

এর মধ্যে একদিন সে হাজির হলো আমার অফিসে। তারপর একটা বই-এ চমৎকার অটোগ্রাফ দিয়ে আমাকে দিয়ে গেল।
বইটার বিষয়বস্থু যেমন মজার করে লেখা হয়েছে তেমনি এর কভারটাও হয়েছে ফাটাফাটি!

প্রোগ্রামিং জানা, এখন অপরিহার্য হয়ে উঠেছে। চিন্তা ভাবনার প্রসার ছাড়াও চাকরি পেতে, চাকরিতে ভালো করতে সফটওয়্যারের ব্যবহার জানা অত্যাবশ্যক। আর একটুখানি প্রোগ্রমিং জানলে চাকরির বাজারে কিংবা প্রমোশনের দৌড়ে খুব সহজেই এগিয়ে যাওয়া যায়। আমার নিজের দারণা ভবিষ্যতে মাটি কাটতে হলেও প্রোগ্রামিং জানতে হবে।

অনেকেই প্রোগ্রামিং শিখতে চায় কিন্তু নানাবিধ কারণে শুরু করাই হয়ে উঠে না। কেউ কেউ বলে প্রোগ্রামিং অনেক কঠিন। আবার কেউ কেউ বলে শুধু সায়্ন্সের ভালো স্টুডেন্টরা প্রোগ্রামিং করতে পারে। প্রচুর ম্যাথ জানতে হয়। বিদ্যার জাহাজ হতে হয়। বিশাল বিশাল সফটওয়্যার ইনস্টল করতে হয়। ইত্যাদি। তবে, এই বটইটা পড়লে বোঝা যাবে, গল্প ও মজারছলে, বন্ধুদের সাথে আড্ডা দিতে দিতে প্রোগ্রামিং শিখে ফেলা যায! প্রোগ্রামার হওয়ার প্রাথমিক ধাপও পার হয়ে যাওয়া যাবে।

প্রোগ্রামিং শিখা এখন আর কঠিন কোন কাজ নয়। যারা গল্পের বই পড়তে পারে তারাই প্রোগ্রামিং শিখতে পারবে। সহজ ও সাবলীল ভাষায় মজার মজার উদাহরণ দিয়ে প্রোগ্রামিংকে উপস্থাপন করা সম্ভব। ঝংকারের ভিডিও বানানোর ক্ষতা অসাধারণ। নিচের ভিডিওটাও এর একটা প্রমান।

প্রোগ্রাম শিখার জন্য প্রাথমিকভাবে ৫টি বিষয় জানা অত্যাবশ্যক। এগুলোহচ্ছে- variable, if-else, array, loop এবং function। অনেকেই এই বিষয়গুলি বই থেকে মুখস্থ করে কিন্তু নিজে নিজে উপলব্দি করতে পারে না বা কাউকে বুঝাতে পারে না। ঠিক এই জায়গাতেই হাবলুদের প্রোগ্রামিংটা কাজ করবে। প্রোগ্রামিংয়ের বেসিক কনসেপ্টগুলো দুইবন্ধুর কথপোকথন আর তাদের জীবনের গল্পদিয়েই উপস্থাপণ করা হয়েছে- “হাবলুদের জন্য প্রোগ্রামিং” বইতে। যাতে হাবলুরা মজা পেতে পেতে ভুলে যায় যে তারা প্রোগ্রামিং শিখতেছে। আর যারা একটু এগিয়ে আছে তারাতো বুঝতে পারবেই।

এই বইতে আর একটা বিষয় জংকার তুলে ধরেছে। এটা আমাদের দেশের সেসব ছেলেমেযেদের অনেক কাজে লাগবে। বিশেষ করে যারা ইন্টারনেট সার্বক্ষণিকভাবে ব্যবাহার করতে পারে না। তাদের জন্য ল্যাপটপ, কম্পিউটার বা মোবাইলে কোন কিছু ইনস্টল করা ছাড়াই শুধু মোবাইল দিয়ে প্রোগ্রামিং প্রাকটিস করার উপায় এই বইতে বলে দেওয়া হয়েছে কোন ওয়েবসাইটে যাওয়া যায় কোন একটা ফোন হলেই প্রোগ্রামিং প্রাকটিস করতে পারবে। আর একবার ঐ সাইটে গিয়ে ডাটাকানেকশন বন্ধ করে দিলেও প্রোগ্রামিং প্রাকটিস করতে পারবে।

মজার ব্যাপারটা বোঝার জন্য বইয়ের অধ্যায়গুলোর নামগুলো আমি দিয়ে দিচ্ছি।

প্রোগ্রাম খায়, পরে না মাথায় দেয়?

variable বুঝলে, হবে না পয়সা ব্যয়

প্রোগ্রামিং প্র্যাকটিস করে রাত পোহালে

string এর তালে নাচবে গরু গোয়ালে

নানীর if-else বুঝে লাফায় নানা

বিস্কুটের array খায় বিড়ালছানা

while লুপকে করলে মালিশ

for লুপ ডাকবে সালিশ

প্রেমের প্রপোজ করলে গোটা দশ হালি

function বুঝবে না- কোনটা বউ কোনটা শালী

দ্বিগুণটাকাধারকরেপালালে

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ খুঁজবে মামা শিয়ালে

হাসবে হাবলু বিজয় মিছিলে

 

হাবলুরা যারা এতদিন ভেবেছে তাদের দিয়ে প্রোগ্রামিং হবে না, তারা এবার বুঝিয়ে দিতে পারবে।

এবার হাবলুদের পালা।

জয় বাবা হাবলুনাথ। জয় বাবা প্রোগ্রামিং!

 

[বইটি পাওয়া যাচ্ছে বইমেলার আদর্শ প্রকাশনীর স্টলে (স্টল নং: ৫৭৫-৫৭৬)। ঘরে বসে ২৫% ছাড়ে বইটি পেতে ফোন করো: ১৬২৯৭ বা ০১৫ ১৯৫২ ১৯৭১ নম্বরে অনলাইনে অর্ডার করতেঃ www.rokomari.com/book/112222।]

 

 

আরও পড়তে পারেন:
ডেলিভারি হ্যাপিনেজ- ৮: শেখার আছে অনেক কিছু
পেনসিলের প্রতিশ্রুতি-৫: স্বপ্নলোকের চাবি
প্রোগ্রামিং-এ বলদ টু বস!!!
গ্রোথ হ্যাকিং মার্কেটিং-৪: কাজের জিনিষ কেমনে বানাই?
গ্রোথ হ্যাকিং মার্কেটিং-৫: খুঁজো তোমার গ্রোথ হ্যাক!