বিজ্ঞান কংগ্রেস, ক্যাম্পসহ আমাদের বিজ্ঞান কার্যক্রমের স্বেচ্ছাসেবক দরকার

Spread the love

Basic CMYK২০১৩ সাল থেকে আমরা শুরু করেছি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ও জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প। সেখানে কী কী হয় তার একটা ধারণা আমার ব্লগে পাওয়া যাবে।
জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড, চিলড্রেন সায়েন্স কগ্রেস, ক্যাম্প ছাড়াও বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি)-এর বিজ্ঞান বিষয়ক আরো কর্মকাণ্ড রয়েছে। যেমন বিজ্ঞান শিক্ষকদের জন্য ক্যাম্প ও সেমিনার, স্বল্পমূল্যে বিজ্ঞানের শিক্ষা উপকরণ বানানো, আবদুল্লঅহ আল-মুতী বিজ্ঞান পাঠাগার ইত্যাদি। এছাড়া আমাদের নতুন কার্যক্রম “আমাদের ইশকুল” শুরু হবে নতুন বছরে। বড় হচ্ছে বিজ্ঞানঘন্টার কার্যক্রমও। এই কাজগুলোর বেশিরভাগই স্কুলের শিক্ষার্থীদের জন্য।

সামনে একটা নতুন আয়োজনও আমরা শুরু করতে চাই। সেটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য। তাদের মধ্যে যারা রিসার্চ করতে চায় তাদের জন্য ল্যাব কানেক্ট করানো।

ও ভালো কথা। জানুয়ারি থেকেই শুরু হচ্ছে চিলড্রেন সায়েন্স ফান্ডের কার্যক্রম। এর আওতায় খুদে বিজ্ঞানীরা তাদের গবেষণার জন্য সামগ্রী, প্রশিক্ষণ আর এটাচমেন্টের সুযোগ পাবে।
আমােদর আগেকার বেশিরভাগ স্বেচ্ছাসেবকেরই শিক্ষাজীবন শেষ হয়ে কর্মজীবনে ঢুকে গেছে। ফলে একটা ভলান্টিয়ারের সখ্যা অনেক কমে গেছে।
আমরা তাই নতুন ভলান্টিয়ারদের খুজছি। এদের মধ্যে কেউ একজন হয়তো পূর্ণকালীন প্রোগ্রাম অফিসারও হতে পারে যদি আমরা তার জন্য স্যালারি যোগারে সমর্থ হই।
আমরা আগ্রহীদের কাছ থেকে শুনতে চাই। যারা আমাদের একাডেমিক/লজিস্টিক/প্রোগ্রাম দলের সদস্য হতে চায় তাদেরকে আমরা আমাদের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করছি।

কারা হতে পারবে-
১. এইচএসসি উত্তীর্ণ যে কেও, বিজ্ঞানের ব্যাকগ্রাউন্ড হলে ভাল,
২. নিজ এলাকায় দৌড়ঝাপ করার মানসিকতা থাকতে হবে,
৩. ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর সম্মতি থাকতে হবে,
৪. ইন্টারনেটে এক্সেস থাকতে হবে, ও
৫. (ঢাকায় যারা) এলিফেন্ট রোড অফিসে নিয়মিত আসতে হবে।

তবে, যদি পূর্ণকালীন হওয়ার ইচ্ছে থাকে তাহলে তাকে বিজ্ঞানে স্নাতক ও ঢাকাবাসী হতে হবে।

Comilla

কীভাবে স্বেচ্ছাসেবক হতে হবে-

নিজের আগ্রহের কথা লিখতে হবে আমাদের কাছে। সঙ্গে নিজের সম্পর্কে বিস্তারিত তথ্য যেন থাকে এবং নিজের এলাকায় কীভাবে কাজ করার ইচ্ছে সেটাও লিখতে হবে। পাঠাতে হবে cscongress@bdosn.org এই ঠিকানায় ই-মেইল করে।

যারা দেশের বাইরে তাঁরা হতাশ হচ্ছেন? ভাবছেন আপনাকে বাদ দিতে চাচ্ছি। না, আপনিও আমাদের সঙ্গে যোগ দিতে পারেন। আপনার বড় কাজ হবে আমাদের কিছু বইপত্র যোগাড় করে দেওয়া, নিজে কিছু সময় দেওয়া কিছু গুরুত্বপূর্ণ অনুবাদের কাজ করে দিয়ে। কাজেই, ইচ্ছে করলে আপনিও আমাদের অংশ হতে পারবেন।

তো, হয়ে যাক।

সবার সেকেন্ড ডিফারেন্সিয়াল নেগেটিভ হোক।

20 Replies to “বিজ্ঞান কংগ্রেস, ক্যাম্পসহ আমাদের বিজ্ঞান কার্যক্রমের স্বেচ্ছাসেবক দরকার”

  1. “ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর সম্মতি থাকতে হবে,” 🙂 – one problem with this is when I was a volunteer in an organization, I did not have the money to travel to and from the office. I had to ask my parents for the vara, is there a way to provide the volunteers at least some transportation cost? So they don’t have to batter with their family?

    1. এটা আমরা করি। ভলান্টিয়ারদের নিজেদের টাকায় খেতে বা যাতায়াত করতে হয় না, কাজের সময়।

  2. স্যার, আপনাকে আমি ফেসবুকে বলেছিলাম মুভার্স হতে চাই। আপনি বলেছিলেন ভার্সিটিতে ভর্তির পর। এখন আমি GUJARAT TECHNOLOGICAL UNIVERSITY (GTU), GUJARAT, INDIA তে CSE (BE. 1st Sem.) পড়তে এসেছি সরকারী বৃত্তি পেয়ে। আপনি ফেসবুকে নেই, ফোনও করেছিলাম, হয়ত ব্যাস্ত ছিলেন। আজ ব্লগে পেয়ে খুব ভালো লাগলো।
    দেশের বাইরে থেকে বিজ্ঞান ক্যাম্পের জন্য আমিও যদি কিছু করতে পারি, আরো ভালো লাগবে।
    আমার জন্য দোয়া করবেন স্যার।

  3. Mufti Meftaur Rahman is my younger brother and he is a candidate of SSC-14. there is any option to participate to your team. His background is science.
    Fore more details please contract me-01618207207

  4. ভাই ভাবছিলাম একবার করবো পরে আপনাদের একটা কথা দেখে ভাবলাম ঠিকিতো “ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো আমার দারা হবে না “, 😛

  5. স্যার, ভুল হোলে ক্ষমা করবেন। “”কীভাবে স্বেচ্ছাসেবক হতে হবে হবে-
    নিজের আগ্রহের কথা লিখতে হবে আমাদের কাছে। সঙ্গে নিজের সম্পর্কে বিস্তারিত তথ্য যেন থাকে এবং নিজের এলাকায় কীভাবে কাজ করার ইচ্ছে সেটাও লিখতে হবে। পাঠাতে হবে cscongress@bdon.org এই ঠিকানায় ই-মেইল করে।”” এই জায়গায় মেইল address টা মনে হয় একটু ভুল আছে। এটা কি cscongress@bdosn.org হবে না??
    কারন আমি আপনাকে মেইল করার চেষ্টা করছি, কিন্তু যাচ্ছে না। পরে আমার মলে হল হয়ত এটা একটা ভুল হতে পারে।
    ধন্যবাদ স্যার।

Leave a Reply